Loader
  • আজ সোমবার ২৪শে আষাঢ় ১৪৩১ |
  • ৮ই জুলাই ২০২৪

এক নজরে শিশু সাহিত্য বিকাশ কেন্দ্র

খ্যাতিমানদের লেখা .. টি মোট নিবন্ধিত সদস্য .. জন
মোট প্রকাশিত লেখা .. টি লেখা প্রকাশ করেছেন .. জন
মোট মন্তব্য প্রকাশিত .. টি বিদেশী লেখা প্রকাশিত .. টি   
অঙ্কন: গোবিন্দ প্রসাদ দেবনাথ
অনেক দিন আগের কথা এক দেশে ছিল এক রাজা। রাজার ছিল একমাত্র পুত্র নাম তার ঘুম রাজকুমার। একদিন ঘুম রাজকুমার ঘুমিয়ে ছিলেন কিন্তু সকাল হলে তার ঘুম আর ভাঙ্গে না। রাজামশাই মহা চিন্তিত শত ডাকাডাকির পরও রাজকুমারের ঘুম কিছুতেই ভাঙছে না। রাজ্যের যত বিজ্ঞ হেকিম কবিরাজ দরবেশ সবাই এসে হাজির রাজদরবারে। কত রকম ঝাড়ফুঁক কত রকম দাওয়াই ওষুধপত্র। কোনো কিছুতেই রাজকুমারের ঘুম ভাঙছে না। একদিন দুইদিন করে এক সপ্তাহ পার হয়ে গেল। রাজামশাই নাওয়া-খাওয়া ছেড়ে দিয়েছে একমাত্র পুত্র তার কেমন করে ঘুম ভাঙ্গাবে? হঠাৎ একদিন দুপুর বেলায় রাজকুমারের ঘুম ভাঙলো। সারা রাজ্য জুড়ে আনন্দের বন্যা বইতে লাগলো ভরা রাজসভায় রাজামশাই তার পুত্রকে ডেকে ঘুম না ভাঙার কারণ জানতে চাইলেন। রাজপুত্র উত্তর দিলেন পিতা আমি এমন একটা দেশে গিয়েছিলাম যে দেশে মানুষ কলের গাড়িতে চলাফেরা করে। সে দেশে এমন একটা যন্ত্র আছে যার সাহায্যে একজন আরেকজনের সাথে কথা বলতে পারে। এমন একটা বাক্স আছে যার ভেতরে মানুষের ছবি দেখা যায় নড়াচড়া করে গান গায় নাচে। এমনকি অনেক আজব জিনিস পত্র রয়েছে । তেল ছাড়া বাতি জ্বলে মানুষের বানানো যন্ত্র আবার মানুষের সাথে কথা বলে। একথা শুনে রাজ্যের সবাই হা হা করে হেসে উঠলেন এ আবার কেমন আজব দেশ আগে তো কখনো শুনিনি। একথা শুনে রাজামশাই পুত্রকে জিজ্ঞেস করলেন বেশ বেশ ভালো কথা তা বাবা ফিরে এলে কেন? রাজকুমার উত্তরে বললেন আমি যদি ফিরে না আসতাম তাহলে এমন আজব দেশের খবর এরাজ্যে সকলের অজানা থেকে যেত খুব শীঘ্রই আমি সে দেশে চলে যাব আর ফিরে আসবো না এই রূপকথার দেশে যেখানে আধুনিকায়নের কোন চিহ্ন নাই। একথা শুনে রাজামশাই কেঁদে দিয়ে বললেন না না বাছা তুমি আর যেওনা তোমার যা যা প্রয়োজন একটু একটু করে আমি তা পূরণ করে দেব। আমি এই দেশটাকে তোমার স্বপ্নে দেশের মতো করে করতে চাই তার জন্য আমার যত অর্থ খরচ হয় আমি করব। আর এভাবে রূপকথার দেশে থাকতে চাই না। একথা শুনে রাজকুমার মহাখুশি তারপর একদিন এই রূপকথার দেশ টা অত্যাধুনিক দেশে পরিণত হলো আর সবাই সুখী জীবনযাপন করতে লাগলো।
প্রকাশ তারিখ: 12-09-2021,  ক্যাটাগরি: ছোটগল্প ,  লেখক: ও.আর.শিহাব  (সম্পাদিত 6 বার)
মন্তব্য লিখুন
মন্তব্য করতে লগইন করুন।
মন্তব্য সমুহ:
Avatar
সুপার এডমিন

আপনি আপনার থিম বা ব্যাকগ্রাউন্ড কিন্তু চেঞ্জ করতে পারেন। আমাদের অনেক ব্যাকগ্রাউন্ড আছে।

2 বছর আগে

এই লেখাটির পুরো স্বত্ব লেখক কর্তৃক সংরক্ষিত। অনুমতি ব্যতীত অন্য কোথাও লেখাটি প্রকাশ করা থেকে সম্পূর্ণ বিরত থাকুন। প্রকাশ করা হলে তা কপিরাইট আইনের লঙ্ঘন বলে বিবেচিত হবে।

সামাজিক যোগাযোগ
শেয়ার করুন
লেখক খুঁজুন
লেখা খুঁজুন
আজকে যাদের জন্মদিন
Loading...
লেখার ক্যাটাগরি

সাধারণত শিশু সাহিত্য বিষয়ক সব বিষয়ের উপড়ই আমরা লেখা আহ্বান বা প্রকাশ করে থাকি। শিশু সাহিত্য বহির্ভূত কোন প্রকার লেখাই এখানে প্রকাশ করা হয় না। নিম্নোক্ত বিভাগগুলির শিশু সাহিত্য লেখার জন্য সকলকে অনুরোধ করা হলো।

Loading...
মনোনিত জনপ্রিয় লেখক
নতুন মেম্বার
Loading...

শিশু সাহিত্য বিকাশ কেন্দ্রে নীতিমালা মেনেই লেখা প্রকাশ করতে হবে। এখানে নীতিমালা বহির্ভূত কোন লেখাই প্রকাশ করা যাবে না। যদি কেউ প্রকাশ করেন তার দায় শুধুমাত্র লেখকের উপরই বর্তাবে। তার জন্য শিশুসাহিত্য বিকাশ কেন্দ্রের কর্তৃপক্ষ বা এর সাথে সম্পৃক্ত কারোর উপরই তার দায় বর্তাবে না। লেখা প্রকাশের পূর্বে অবশ্যই আমাদের নীতিমালার বিষয়ে অবগত হউন।